আউটসোর্সিংইমেইল মার্কেটিংফ্রিল্যান্সিংব্যবসা/বাণিজ্য

কিভাবে ইমেইল মার্কেটিং করে টাকা আয় করবেন?

আমি অনেক বারিই বলতে শুনেছি মানুষ টাকা আয় করতে চাইছেন অনলাইন থেকে এবং অনেক মাধ্যম চেষ্টা করেছেন,  কিন্তু আজ আমরা জানবো কিভাবে ইমেইল মার্কেটিং করে টাকা আয় করবেন?

এটা আমিও করি বা আপনিও সকালে ঘুম থেকে উঠার আগেই একবার হলেও আপনার ফোনের ইন্টারনেট অন করে আপনার নোটিফিকেশন যাচাই করেন কিন্তু এখনো অনেক মানুষ আছেন যারা সকালে উঠেই ইমেইল চেক করেন।

ইন্টারনেটে সবাই সব কিছু ব্যাবহার করে পয়সা আয় করছেন কিন্তু কিছু মানুষ ইমেইল মার্কেটিং করে আয় করার কথা ভাবেন সেই সঙ্গে ভাল খবর হচ্ছে যেভাবে ইমেইল ব্যবহার কারীর সংখ্যা কমাগ্রত বেড়েই চলেছে এখানে একটু ভালো সুযোগ আছে আপনার ইমেইল ব্যবহার করে টাকা আয় করার।

অনেক উপায় আছে মানুষ জনকে আপনার ইমেইল লিস্টে নথিভুক্ত করানোর জন্য এবং আমি নিশ্চিত আপনি মানুষ জনকে প্রথমে ফ্রি জিনিস দিয়ে আকৃষ্ট করে পরে চেষ্টা করেন আপনার প্রমোশনাল কৌশল কাজে লাগানোর ৫০% মানুষ আপনার ফ্রি জিনিসটি নেবার পর পরই আপনার ইমেইল লিস্ট আনসাবস্ক্রাইব করে দেবেন তাই ইমেইল লিস্ট বিল্ড করার জন্য আপনার অনেক সময়ের প্রয়োজন।

ইমেইল মার্কেটিং থেকে আয় করার আগে কিছু  বিষয়-বস্তু

ইমেইল মার্কেটিং শুরু করতে যাচ্ছেন বা ভবিষ্যতে করতে চাইছেন কিন্তু বাস্তবে ইমেইল মার্কেটিং পুরোটাই হাজার্ডস কারণ আপনার যেসব অডিয়েন্স ইমেইল লিস্টে যুক্ত আছেন তারা শুধু মাত্র আপনার প্রমোশনাল ইমেইল পাচ্ছেন এটা না তারা আরো বিভিন্ন প্রমোশনাল ইমেইল গ্রহণ করে থাকেন কিন্তু কোনো তারা আপনার থেকেই প্রোডাক্ট কিনবেন এটার একটা নির্দিষ্ট কারণ থাকা দরকার তবেই আপনি সফলতা পেতে পারেন ইমেইল মার্কেটিং-এ।

যদি আপনার নিশ্চিত কোনো কারণ থাকেন যেমন সিলেক্টিভ কিছু সিজেনে আপনি তাদের সেই সব প্রোডাক্ট শো করেছেন যে গুলি তাদের প্রয়োজন সেগুলি নয় যেগুলি তাদের প্রয়োজন নয়।

আপনি নিশ্চিত জানেন ইমেইল একটি অখন্ড অংশ আমাদের জীবনে মানুষ ইমেইল তৈরি করবেন এবং ব্যবহার করতেই থাকবেন কিন্তু আপনি তাদের কিছু বিক্রি করতে পারবেন ?

একটি ডাটা অনুযায়ী ২০১৮ তে  ২৮১ বিলিয়ন ইমেইল দৈনিক পাঠানো বা নেয়া হতো যেখান ইমেইল ব্যবহার কারীর সংখ্যা ৩.৯ বিলিয়ন ছিল সেখানে এই সংখ্যা তা বেড়ে দাঁড়াবে ৪.৪৮ বিলিয়ন।

এক্সপার্টরা বেশির ভাগ সময় বলে থাকেন বেশিই আয়ের উৎস কিন্তু এই ইমেইল মার্কেটিং তাই বড়ো মাপের সমস্ত ইন্টারনেট মার্কটেরসরা তাদের সময় দেন ইমেইল লিস্ট বিল্ড করার জন্য তাদেরই একটি উদাহরণ দি আজ।

নীল প্যাটেল তার একটি হেল্থ এবং NUTRITION ওয়েবসাইট প্রথমে টিপস দিতে থাকেন এবং বিশাল ভিসিটর আন্তে শুরু করেন সঙ্গে সঙ্গে ইমেইল লিস্ট বিল্ডিংও শুরু করে দেন এবং পরেই সেই ওয়েবসাইট ব্র্যান্ডটির মান্থলি $100,000 জেনারেট করতে শুরু করেন।

আবার ইমেইলমন্ডের একটি রিপোর্ট অনুযায়ী ইমেইল মার্কেটিংএর ROI প্রত্যেক $১ থেকে $৩৮ ইনকাম করতে পারবেন।

যেভাবে ইমেইল মার্কেটিং করে আয় করবেন

প্রথমেই ধরে নিলাম যে সব বেসিক কাজ করা দরকার ইমেইল মার্কেটিং করার জন্য যেমন ভালো ইমেইল অটোমেশন টুলস বা ভালো মানের ভ্যালু দিতে থাকা ফ্রিতে।

আপনি একটি নিশ কাজ করছেন ভাবছেন সেই নিশের মধ্যে সব রকমের মনিটাইজ ব্যাবহার করে আয় করবেন হতে পারে সব গুলি ঠিক-ঠাক নাও কাজ করতে পারে তাই আপনাকে প্রথমেই সেই নিশের মনিটাইজ এর মাধ্যম গুলি একবার চেষ্টা করে দেখা কোন মাধ্যমটি সব থেকে ভালো কাজ কাজ করছে আপনার ইমেইল মার্কেটিং এর জন্য।

১. এফিলিয়েট মার্কেটিং

এফিলিয়েট মার্কেটিং আমি সব থেকে বেশিই যেটি পছন্দ করে থাকি প্রমোট করা হতে পারে সেটা ব্লোগ্গিং এর মাধমে হতে পারে সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর মাধ্যমে বা ইমেইল মার্কেটিং করেই প্রধান মূল মন্ত্র হবে সব সময় প্রমোশন করানো আপনার নিশ অনুযায়ী সমস্ত প্রোডাক্টস।

আপনারা প্রথমেই যেটা প্রাধান্য দেন সেটা হচ্ছে প্রচুর কিছুই বিক্রি করা ইমেইল মার্কেটিং করে ,এমনিতে বলে রাখা ভালো এফিলিয়েট মার্কেটিং একটি আর্টস যেখান কোনো কিছু বিক্রি করার জন্য দরকার ফিজিক্যাল স্ট্রেন্থ থেকে বেশিই মেন্টাল কৌশল করা অনেক বেশিই প্রয়োজন।

আবার, এফিলিয়েট প্রোডাক্ট প্রমোশন সেখানে ইমেইল মার্কেটিং করে প্রমোশন করানো একটি কঠিন তম কাজ কিন্তু যদি আপনার সঠিক কৌশল জানা থাকে তাহলে দুটি কোনোটিই আপনি অসফল হবেন না।

২. আপনার নিজের প্রোডাক্ট বিক্রি করা

নিজের প্রোডাক্ট বিক্রি করণ যেখান আপনাকে কোনো প্রফিট মার্জিন কারোর সাথে ভাগ করতে হয় না সঙ্গে এটার দাম যেমন আপনি সহজে বাড়িয়ে বিক্রি করতে পারবেন তেমনি আপনি তার দাম কমাতে পারেন সঙ্গে আপনার মতো আপডেট করতে পারেন তাই আমি বলবো এটা ইমেইল মার্কেটিং থেকে আয় করার উত্তম একটি উপায়।

কিন্তু বাস্তবে সমস্যা আপনি সহজে একটি প্রোডাক্ট তৈরি করতে পারবেন না তেমনি নিজের ফলোয়ার ছাড়া সেগুলি প্রমোট করতে পারবেন না তাছাড়াও আপনার আরো যে জিনিসটি দরকার একটি সঠিক এক্সপিরিয়েন্স যেটার উপর ভীতি করে আপনি একটি নিজের প্রোডাক্ট তৈরি করতে পারেন।

৩. প্ৰমিয়াম কনটেন্ট

ভাবছেন কিভাবে প্রিমিয়াম কনটেন্ট সেল করবেন ইমেইল মার্কেটিং এর মাধ্যমে তাহলে বলছি শুনুন অনকেই আছেন যারা বিভিন্ন ফিল্ডের এক্সপার্ট এবং তারা প্রতিনিয়ত তাদের এক্সপার্টিজ বিক্রি করে যাচ্ছেন ঠিক যেমনটা করেন স্কুল টিচার বা ডক্টররা।

শুধু তফাৎ এটাই আপনাকে এমন কিছু সেল করতে হবে যেটা ইউনিক এবং খুব কম বিক্রি হয় থাকে ইমেইল মার্কেটিং এর মাধ্যমে।

কিন্তু এটার জন্য দরকার রিলেভেন্ট অডিয়েন্স আর এই রিলেভেন্ট অডিয়েন্স পেতে গেলে দরকার আপনার রিলেভেন্ট নিশ যেখানে আপনার অডিয়েন্স বা ইউজার এনগেজ করবে এটা আপনি ব্লগিং বা সোশ্যাল মিডিয়া মার্কেটিং মাধ্যমে তাদের ইনভাইট করতে পারেন।

৪. ট্রিপ ওয়ারের ব্যবহার

ট্রিপ ওয়ারের সেটা আবার কি বস্তু আপনি নিশ্চিত ভাবতে শুরু করে দিয়েছেন তাহলে চিন্তা করার কিছুই নেই আমি বলছি ট্রিপ ওয়ার একরকমের প্রদ্ধতি।

কিভাবে এটাকে ব্যবহার করে আপনার ইমেইল মার্কেটিং এর মাধ্যমে প্রোডাক্ট সেল করবেন কিন্তু কখন সেটা করবেন যখন কোনো ইউসার বা অডিয়েন্স আপনার ইমেইল অপ্ট-ইন পেজেএ লগইন করবেন তখনি আপনি তাদের সাধ্যের মধ্যে যেমন $১০ থেকে $৫০ মধ্যে কিছু প্রোডাক্ট প্রমোট করতে পারেন।

অনেকেই ভাববেন এটা এক রকমের হটকারী প্রদ্ধতি কিন্তু এটাও মনে রাখবেন এভাবে আপনি আপনার অডিয়েন্সকে যাচাই করতে পারবেন এবং জানেতে পারবেন আপনার সঙ্গে তাদের রিলেশন কেমন তারা কি কোনো রকমের প্রোডাক্ট বা দ্রব কিনতে ইচ্ছুক ভবিষতে যদি হয় তাহলে তারা এখনো কিন্তু পারে।

আপনি যেকোনো রকমের প্রোডাক্ট প্রমোট করতে পারেন এবং যদি প্রথমেই তারা আপনার প্রোডাক্ট কিনেন তাহলে সম্ভবনা থেকে আপনার প্রধান প্রোডাক্টটি কেনার।

ডিজিটাল মার্কাটার্স অনুযায়ী যারা নতুন অবস্থায় আপনার অফার একসেপ্ট করেন তারা ভবিষতে সহজেই আপনার তৈরি প্রোডাক্ট কিনতে রাজি হবেন।

৫. অ্যাডস বিক্রি করা নিউজ লেটারের মধ্যে

যদি ভাবছেন আরো সহজ কি প্রদ্ধতি আছে সহজে ইমেইল মার্কেটিং থেকে টাকা ইনকামের তাহলে বলছি আপনার যদি একটু বড়ো ইমেইল লিস্ট হয় যেমন ১৫০০ বা ২০০০ তাহলে আপনি নিশ্চিত পয়সা আয় করতে পারবেন।

এখন অনেক বড়ো, বড়ো ই-কমার্স ব্র্যান্ড আছে যারা সহজে অ্যাড বিক্রি করেন তাদের ব্র্যান্ড কে অনেক মানুষের কাছে পৌঁছে দেবার জন্য এবার বলছি আপনি কত পয়সা ইনকাম করতে পারবেন $৫০০ থেকে $৭০০।

আপনি যদি প্রথম এই রকম ইনকামের কথা ভাবছেন তাহলে আপনি আরো কম টাকা চার্জ করতে পারেন শুরুতে যদিও আপনি যদি ভালো ইমেইল লিস্ট তাকে তাহলে ডিসেন্ট ইনকাম জেনারেট করতে পারবেন

 

Related Articles

Leave a Reply

Back to top button
Close
Close